Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
অনাবাদি জমিতে ফসল উৎপাদন ও নিবিড়তা বৃদ্ধিতে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের ব্লকভিত্তিক পরিকল্পনা গ্রহণ করতে হবে- মহাপরিচালক, ডিএই
বিস্তারিত

সিলেট অঞ্চলে অনাবাদি জমি চাষের আওতায় আনয়নের লক্ষ্যে কোথায় কতটুকু পতিত জমি আছে, কী কী ফসল উৎপাদন করা যায়, কী কী সমস্যা রয়েছে এসব কার্যক্রমের মূলভিত্তি হচ্ছে একটি ব্লক। ফসল উৎপাদন ও নিবিড়তা বৃদ্ধিতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের ব্লকভিত্তিক পরিকল্পনা গ্রহণ করতে হবে, এ বিষয়ে উপসহকারী কৃষি কর্মকতাদের সাপ্তাহিক সভায় পরিকল্পনা গ্রহণের জন্য জেলা ও উপজেলা কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন। তিনি আরোও বলেন- কোভিড মহামারী ও য্দ্ধু পরিস্থিতিতে পতিত জমিতে চাষাবাদ করতে দেশবাসীর প্রতি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক “এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে” এবং কৃষি মন্ত্রণালয়ের নির্দেশনায় আবাদযোগ্য অনাবাদি জমি চাষের আওতায় আনতে বিভিন্ন কৌশল ও পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। কৃষকদের মাধ্যমে মাঠ ফসলের গতানুগতিক জাতের চাষ পরিবর্তন করে অধিক ফলনশীল জাত সমূহ সম্প্রসারণ করতে হবে। প্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস, মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা এসব কথা বলেন।

আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্প,খামারবাড়ি, ঢাকা কর্তৃক আয়োজিত উচ্চমূল্যের ফসল আবাদ কলাকৌশল বিষয়ে ০৩ (তিন) দিন ব্যাপী বিসিএস (কৃষি) ক্যাডার অফিসার এবং ০২ (দুই) দিন ব্যাপী উপসহকারী কৃষি কর্মকর্তা প্রশিক্ষণ ১০ মার্চ ২০২৩ খ্রি: তারিখেমহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা মহোদয় উদ্বোধন করেন। তিনি সিলেট অঞ্চলে মাঠ পর্যায়ের চলমান কার্যক্রম উপসহকারী কৃষি কর্মতাদের ভিডিও কনফারেন্স এর মাধ্যমে অংশগ্রহণ করেন এবং কৃষকদের সাথে মতবিনিময় করেন। পরে সিলেট সদর উপজেলার খাদিমনগর গ্রামে উক্ত প্রকল্পের আওতায় ২০২২-২৩ অর্থ বছরের ভুট্টা ফসল প্রদর্শনীর মাঠ দিবসে অংশগ্রহণ করেন এবং মাঠ পরিদর্শন করেন। 

পরবর্তীতে সলিটেরে কোম্পানীগঞ্জ উপজলোর ভোলাগঞ্জে অবস্থতি “সাদা পাথর রিসোর্টে ” ১০ ও ১১ র্মাচ দু’দনি ব্যাপী অনুষ্ঠতি ৩৫ তম বসিএিস (কৃষি) এসোসয়িশেন এর পুর্ণমলিনী২০২৩অনুষ্ঠানঅেংশগ্রহণ করেন। উক্ত অনুষ্ঠানে কৃষিবিদ মো. মোশাররফ হোসেন খান, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল,সিলেট এর সভাপতিত্বেবিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন-কৃষিবিদ মো.তাজুল ইসলাম পাটোয়ারী, পরিচালক, সরেজমিন ইউং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা; কৃষিবিদ ভূঞা এটিএম ওবায়দুল্লাহ, অধ্যক্ষ, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, খাদিমনগর, সিলেট; কৃষিবিদ মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লা, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট; কৃষিবিদ মো. রকিব উদ্দিন, প্রকল্প পরিচালক, আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্প। এ সময় আরোও উপস্থিত ছিলেন- কৃষিবিদ বিমল চন্দ্র সোম, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সুনামগঞ্জ; কৃষিবিদ মো.নূরে আলম সিদ্দিকী, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, হবিগঞ্জ; কৃষিবিদ সামসুদ্দিন আহমেদ, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৌলভীবাজার; কৃষিবিদ কাজী মোহাম্মদ মজিবুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিলেট অঞ্চল,সিলেট এবং ডিএই সিলেট অঞ্চলের জেলা প্রশিক্ষণ অফিসারগণ, অতিরিক্ত উপপরিচালকগণ ও কৃষি তথ্য সার্ভিস, সিলেট এর আঞ্চলিক বেতার কৃষি অফিসারসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ।


 মো.জুলফিকার আলী, এআইসিও, কৃষি তথ্য সার্ভিস, সিলেট।

ছবি
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
11/03/2023
আর্কাইভ তারিখ
30/04/2023